shadow

অরক্ষিত দর্শনা হল্টস্টেশনে নিরাপত্তাহীনতায় যাত্রীরা

অরক্ষিত হল্টস্টেশনে নিরাপত্তাহীনতায় যাত্রীরা
ছবিঃ অরক্ষিত হল্টস্টেশনে নিরাপত্তাহীনতায় যাত্রীরা

চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদার দর্শনা হল্টস্টেশন এলাকা অরক্ষিত হয়ে পড়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর নামে কতিপয় ক্ষমতাসীন দলের নামধারীরা মাসোহারা ও আধিপত্ত বিস্তারকে কেন্দ্র করে শনিবার রাত সাড়ে ৯ টার দিকে উভয় দলের দেশিয় অস্ত্রের মহড়া ও সশস্ত্র হামলায় ৪ জন আহত হয়েছে।

স্টেশনে ট্রেন ও পাসপোর্ট যাত্রীরা নিরাপত্তাহীনতায় যাতায়াত করছে বলে জানিয়েছেন। নিরাপত্তায় নিয়োজিত মাত্র ২ জন অস্ত্রবিহীন রেল পুলিশ বাঁশের লাঠি হাতে করে দর্শকের ভূমিকায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, দর্শনা হল্টস্টেশন হয়ে প্রতিনিয়ত চিত্রা ও সুন্দরবন এক্সপ্রেসসহ ১৮টি ট্রেন এইরুট দিয়ে খুলনা-ঢাকা, রাজশাহী, সৈয়দপুর ও গোয়ালন্দঘাটে যাতায়াত করে থাকে। এখান থেকে মাদকদ্রব্য ও চোরাচালানি পণ্য ট্রেনযোগে কৌশলে চোরাকারবারীরা পাচার করে থাকে। এই সব মাদক ও চোরাচালানি পণ্যের মাসোহারা আদায় করাকে কেন্দ্র করে প্রায় সময় ক্ষমতাশীন দলের ছত্র ছায়ায় থাকা এই দুই গ্রুপের মধ্যে হামলা পাল্টা হামলা ও রক্তক্ষয়ি সংঘর্ষ ঘটেই থাকে।

গত বৃহস্পতিবার পাবনা জেলার ইম্বরদির পাসপোর্ট যাত্রী তুহিন আলীর শাড়ী ও মালামাল ভর্তি দুটি ব্যাগ ও সাধারণ যাত্রী মাসুদা খাতুনের গলার চেইন স্টেশন থেকে ছিনতাই হয়ে যায়। এ মালামাল উদ্ধার করা নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এরই জের ধরে গত শনিবার রাত ৮টার দিকে উভয় দলের সংঘর্ষে মাসুম (৩০), শরিফ (২৫), শাফায়াত (২৮) ও মিনারুল (২৬) আহত হয়। রক্তাক্ত জখম শাফায়াতকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দর্শনা পৌরসভার স্থানীয় কাউন্সিলর খালেক্কুজ্জামান সাংবাদিকদের জানিয়েছেন, দর্শনা হল্টস্টেশনে বেশ কিছুদিন ধরে মাসুম ও তার দলের লোকজন নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর নামে মাসোহারা তুলে আসছিল। আমি তাকে নিষেধ করলেও সে না শুনলে প্রতিপক্ষ মিনারুল গ্রুপের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এখানে ভারত-বাংলাদেশ থেকে প্রায় এক থেকে দেড় হাজার পাসপোর্ট ও অন্যান্য যাত্রীরা যাতায়াত করে থাকে। এসব সন্ত্রাসী কার্যকলাপের কারণে যাত্রীরা নিরাপত্তাহীন হয়ে পড়েছে।

দর্শনা রেল পুলিশের এএসআই ফজলুল করিম জানান, স্টেশনের উপর এসে আইন-শৃঙ্খলা বিঘ্ন করার ঘটনায় একটি সাধারণ ডায়রি করা হয়েছে। এছাড়া এখানে আমরা মাত্র ২ জন পুলিশ অস্ত্র বিহীন বাঁশের লাঠি হাতে করে জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করে থাকি।

পোড়াদহ জিআরপি থানার ওসি শ্রী শুনিল ঘোষ জানায়, দর্শনা একটি বড় স্টেশন। সেখানে ছোট খাটো ঘটনা ঘটতে পারে। মাত্র ২ জন ফোর্স দিয়ে একটি বড় স্টেশন নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। লোক বল বাড়াতে বেশ কয়েকবার উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হলেও কাজ হয়নি।

দর্শনা স্টেশন মাস্টার জানায়, ২৪ ঘণ্টায় দর্শনা হল্টস্টেশন হয়ে প্রতিনিয়ত চিত্রা ও সুন্দরবন এক্সপ্রেসসহ ১৮টি ট্রেন এই রুট দিয়ে খুলনা-ঢাকা, রাজশাহী, সৈয়দপুর ও গোয়ালন্দঘাটে যাতায়াত করে থাকে। যাত্রীবাহী ট্রেন থেকে শুধু মাত্র দর্শনা হল্টস্টেশন থেকে ভাড়া বাবদ প্রতিদিন টিকিট বিক্রি হয় ৬০ থেকে ৭০ হাজার টাকা। স্টেশনে এধরনের ঘটনা ঘটতে থাকলে যাত্রীসংখা হ্রাস পাবে। সরকারি রাজস্ব কমে যাবে।

Submit Comment

দর্শনা পরিবার © কপিরাইট ২০২৪ । কারিগরি সহায়তা : এড্রেস বাজার ডট কম