shadow

গত ১৪ দিনে ১১ দিনই সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়

চুয়াডাঙ্গায় তীব্র গরমের কারণে শরবত পান করে তৃষ্ণা মেটাচ্ছেন পথচারীরা। ছবি : এনটিভি
ছবিঃ চুয়াডাঙ্গায় তীব্র গরমের কারণে শরবত পান করে তৃষ্ণা মেটাচ্ছেন পথচারীরা। ছবি : এনটিভি

চুয়াডাঙ্গায় অসহনীয় তাপমাত্রায় মানুষ ও প্রাণিকুল হাঁপিয়ে উঠেছে। গত দুই সপ্তাহে অন্তত ১১ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড হয়েছে। গত শুক্রবারও আবহাওয়া অফিস দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে অসহনীয় তাপমাত্রার কারণে বিদ্যালয়গুলো মর্নিং শিফট চালু করেছে। গত ১৯ এপ্রিল থেকে চুয়াডাঙ্গার ৪৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস চালু করা হয়েছে। আগামী ৬ জুন পর্যন্ত মর্নিং শিফট চলবে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার।

প্রাইমারির পর এবার কাল শনিবার থেকে চুয়াডাঙ্গার ভিজে সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে মর্নিং শিফট চালু হচ্ছে। এখানে ক্লাস হবে সকাল সাড়ে ৬টা থেকে সাড়ে ৯টা এবং ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

জেলা শিক্ষা কর্মকর্তা আজাহার আলী জানান, শিশুদের অসহনীয় কষ্টের কথা বিবেচনা করে মর্নিং শিফট চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। তবে কতদিন চলবে তা ম্যানেজিং কমিটি সিদ্ধান্ত নেবে।

এদিকে গরম থেকে রক্ষা পাওয়ার জন্য চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের প্রধান প্রশিক্ষক প্রকৌশলী ইমরুল কাদির জানান, এই এলাকায় যে সমস্ত নদনদী রয়েছে সেগুলো খনন করে পানিপ্রবাহ বাড়াতে হবে এবং সরকারি-বেসরকারি উদ্যোগে বেশি বেশি করে গাছ লাগাতে হবে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামিম হাসান বলেন, ‘২১ বছরের চাকরিজীবনে গরম নিয়ে কিছু করার বিষয়ে কখনোই কেউ কিছু জানায়নি। তবে সময় এসেছে কিছু করার।’

চুয়াডাঙ্গা আবহাওয়া কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল ইসলাম জানান, দক্ষিণ ও পশ্চিম থেকে ধেয়ে আসা গরম বাতাসের কারণে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। তা ছাড়া, চুয়াডাঙ্গার ওপর দিয়ে কর্কটকান্তি রেখা চলে যাওয়ায় শীতের সময় শীত এবং গরমের সময় গরম বেশি।

জেলা প্রশাসক সায়মা ইউনুস জানান, গরমের বিষয়ে করণীয় কী উদ্যোগ নেওয়া যায় তা ভেবে দেখা হচ্ছে।

Submit Comment

দর্শনা পরিবার © কপিরাইট ২০২৪ । কারিগরি সহায়তা : এড্রেস বাজার ডট কম